ওষুধ কোম্পানির ঊৎপাদন বন্ধের নির্দেশ বহাল

High_Court-2স্টাফ রিপোর্টার সবখবর২৪: ২০ ওষুধ কোম্পানির ঊৎপাদন বন্ধে দেয়া হাইকোর্টের নির্দেশ বহাল রেখেছে আপিল বিভাগ। শুনানি শেষে সোমবার (১৩ জুন) বিকেলে আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি মির্জা হোসেন হায়দার এ আদেশ দেন। রিটকারী সংগঠনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

এর আগে মানসম্পন্ন ওষুধ প্রস্তুত না করায় ২০টি দেশীয় ঔষুধ কোম্পানির ঊৎপাদন বন্ধের নির্দেশ সংক্রান্ত হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন জানায় দুটি ফার্মাসিউটিক্যালস কোম্পানি। রবিবার ওই আবেদন দুটি আপিল বিভাগের চেম্বার জজ আদালতে শুনানির জন্য উত্থাপন করা হয়। রিটকারী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ সময় চাইলে আদালত সোমবার শুনানির জন্য দিন ধার্য করে দেয়।

গত ৭ জুন হাইকোর্ট এক আদেশে জিএমপি নীতিমালা অনুসরণ করে ঔষুধ ঊত্পাদনে ব্যর্থ হওয়ায় ২০টি কোম্পানিকে উত্পাদন বন্ধের নির্দেশ দেয়। এছাড়া আরো ১৪টি কোম্পানির সব ধরনের এন্টিবায়েটিক উত্পাদনের ওপর নিষেধাজ্ঞা দেয় আদালত। হাইকোর্টের এই আদেশ স্থগিত চেয়ে আবেদন করে ইউনির্ভাসল ফার্মাসিউটিক্যালস লিমিটেডে ও এমএসটি ফার্মা। মনজিল মোরসেদ বলেন, এই দুটি ঔষুধ কোম্পানি হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করেছে। আমি সময় চাওয়ায় কাল শুনানি হবে।

প্রতিবেদনে ২০ কোম্পানির ওষুধ ঊত্পাদন ও লাইসেন্স বাতিলের সুপারিশ করা হয়। এগুলো হচ্ছে, এক্সিম ফার্মাসিউটিক্যাল, এভার্ট ফার্মা, বিকল্প ফার্মাসিউটিক্যাল, ডলফিন ফার্মাসিউটিক্যাল, ড্রাগল্যান্ড লিমিটেড, গ্লোব ল্যাবরেটরিজ, জলপা ল্যাবরেটরিজ, কাফমা ফার্মাসিউটিক্যাল, মেডিকো ফার্মাসিউটিক্যাল, ন্যাশনাল ড্রাগ, নর্থ বেঙ্গল ফার্মাসিউটিক্যাল, রিমো কেমিক্যাল, রিদ ফার্মাসিউটিক্যাল, স্কাইল্যাব ফার্মাসিউটিক্যাল, স্পার্ক ফার্মাসিউটিক্যাল, স্টার ফার্মাসিউটিক্যাল, সুনিপুণ ফার্মাসিউটিক্যাল, টুডে ফার্মাসিউটিক্যাল, ট্রপিক্যাল ফার্মাসিউটিক্যাল এবং ইউনিভার্সেল ফার্মাসিউটিক্যাল লিমিটেড।

এছাড়া বিশেষজ্ঞ কমিটি যে ১৪টি কোম্পানির সব ধরনের এন্টিবায়োটিক উত্পাদন বন্ধ করার সুপারিশ করেছে সেগুলো হলো – আদ-দ্বীন ফার্মাসিউটিক্যাল, আলকাদ ল্যাবরেটরিজ, বেলসেন ফার্মাসিউটিক্যাল, বেঙ্গল ড্রাগস, ব্রিস্টল ফার্মা, ক্রাইস্ট্যাল ফার্মাসিউটিক্যাল, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যাল, মিল্লাত ফার্মাসিউটিক্যাল, এমএসটি ফার্মা, অরবিট ফার্মাসিউটিক্যাল, ফার্মিক ল্যাবরেটরিজ, ফনিক্স কেমিক্যাল, রাসা ফার্মাসিউটিক্যাল এবং সেভ ফার্মাসিউটিক্যাল লিমিটেড।

ঘোষণাঃ সবখবর২৪.কম-এ প্রকাশিত বিভিন্ন তথ্য, সংবাদ, ছবি, ভিডিও ও অন্যান্য উপাদান সবখবর২৪.কম এর নিজস্ব সংবাদদাতা ও সংবাদ নেটওয়ার্ক ছাড়াও বিভিন্ন মাধ্যম থেকে সংগৃহিত। এ সকল মাধ্যমের মধ্যে রয়েছে সম্মানিত পাঠক, ফ্রি-ল্যান্স সংবাদকর্মী, সংবাদ সংগ্রাহক, সার্চ ইঞ্জিন, ইত্যাদি। সবখবর২৪.কম-এ প্রকাশিত সব তথ্য, সংবাদ, ছবি ও ভিডিও জনস্বার্থে প্রকাশিত। এখানে প্রকাশিত কোন কোন উপাদান অন্য কোন ব্যক্তি, প্রতিষ্ঠান বা সংবাদ মাধ্যমের নিজস্ব সম্পদ হতে পারে আবার না-ও হতে পারে। আমরা অন্যের IPR এবং Copyright এর ব্যাপারে শ্রদ্ধাশীল। সবখবর২৪.কম-এ প্রকাশিত কোন সংবাদ, তথ্য, ছবি, বা ভিডিও-র ব্যাপারে কাহারও কোন আপত্তি থাকলে প্রমাণসহ আমাদের অবহিত করুন। ব্যাপারটি আমাদের গোচরীভূত হওয়ার সাথে সাথে আমরা আপনার দাবীকৃত অংশ আমাদের সবখবর২৪.কম থেকে অপসারণ করবো। আমাদের গোচরীভূত হওয়ার আগে এ সংক্রান্ত কোন ওজর আপত্তি ও দাবী সর্ব আদালতে অগ্রাহ্য হবে। এব্যাপারে আপনাদের সার্বিক সহযোগিতা কামনা করছি। ধন্যবাদ।

সমশ্রেণী সংবাদ

Leave a Reply


Your email address will not be published. Required fields are marked *