ভারতীয় দূতাবাসের ক্যাম্পে উপচে পড়া ভীড়

varotiস্টাফ রিপোর্টার সবখবর২৪: রাজধানীর ইউএন রোডস্থ ভারতীয় হাইকমিশনের নিউ ট্যান্সারি কমপ্লেক্সে চলছে ‘ঈদ ভিসা ক্যাম্প’। গত ৪ জুন থেকে শুরু হওয়া ক্যাম্পে আগ্রহীদের উপচে পড়া ভীড় দেখা যাচ্ছে।

শুরুর দিন থেকেই প্রতিদিন ১৫ থেকে ১৮ হাজার লোক পাসপোর্ট জমা দিচ্ছেন, যার প্রায় ৫০ শতাংশের উপরে নারী ও শিশু। তাদের ভিসা প্রদান করতে ভারতীয় হাইকমিশন বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে।

এই ক্যাম্প চলবে আগামী ১৬ জুন পর্যন্ত। ভারতে যেতে ভিসা বিড়ম্বনার শিকার কাউকে যেন না হতে হয়, সেজন্য ঈদ উপলক্ষ্যে এই ভিসা দিচ্ছে ভারতীয় হাইকমিশন।

প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত পাসপোর্ট গ্রহণ করা হচ্ছে। হাইকমিশনের পক্ষ থেকে লাইনে দাঁড়ানো লোকদের ছায়ার জন্য বৃষ্টিরোধক ত্রিপল দেয়া হয়েছে। তবে হাজার হাজার লোকের জন্য ওই ত্রিপল ছিল সামান্যই।

লাইনে দাঁড়ানো লোকদের মধ্যে ক্লান্তির ছাপ দেখা গেলেও অনেকেই হাসিমুখে জানিয়েছেন, এ ব্যবস্থায় তারা খুশি।

ভারতীয় হাইকমিশন সূত্রে জানা গেছে, মানুষের আগ্রহের কারণে পাসপোর্ট গ্রহণের সময় বাড়িয়ে দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত করা হতে পারে।  সোমবার ভারতীয় হাইকমিশনের চলমান ‘ঈদ ভিসা ক্যাম্প’ বিষয়ে হাইকমিশনের নিউ চ্যান্সারি কমপ্লেক্সে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সেখানে সাংবাদিকদের সঙ্গে আলোচনা করেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। তিনি বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে অপূর্ব একটি সম্পর্ক রয়েছে। দু দেশের মানুষের মধ্যে ভ্রাতৃত্বের সেতুবন্ধন রয়েছে। ঈদ ভিসা ক্যাম্প চালুর মধ্য দিয়ে এ দেশের মানুষকে কীভাবে আরও বেশি ভিসা প্রদান করা যায়, তার সূচনা করা হল। ভবিষতে এমন ক্যাম্প আরও করা হবে।

তিনি বলেন, প্রায় ৫০ শতাংশ ভিসা নারী ও শিশুরা পাচ্ছেন। ক্যাম্পে তাদের জন্য বিশেষ ব্যবস্থায় পাসপোর্ট জমা ও ভিসা প্রদান করা হচ্ছে। এবার এ ক্যাম্পের মাধ্যমে ৬০ হাজারেরও অধিক ভিসা প্রদান করা হবে।

বাংলাদেশের মানুষের চাহিদা অনুযায়ী ভিসা প্রদানে আরও পদক্ষেপ নেয়া হবে জানিয়ে ভারতীয় হাইকমিশনার বলেন, এ ক্যাম্প শেষ ক্যাম্প নয়, সামনে আরও বিশেষ ভিসা ক্যাম্প করা হবে। ঢাকাতে, ঢাকার বাইরেও এমন উদ্যোগ নেয়া হবে। বাংলাদেশের মানুষ যাতে কোনো জটিলতা ছাড়াই ভিসা পেতে পারেন, তার সকল ব্যবস্থা করা হবে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক আব্দুল মান্নান, ভারতীয় ডেপুটি হাইকমিশনার আদর্শ সোয়াইকা, সহকারী হাইকমিশনার (রাজশাহী) অভিজিৎ চট্টোপাধ্যায়, দ্বিতীয় সচিব মনুস্মৃতি, হাইকমিশনের প্রেস অ্যাটাশে রঞ্জন মন্ডল প্রমুখ।

ঘোষণাঃ সবখবর২৪.কম-এ প্রকাশিত বিভিন্ন তথ্য, সংবাদ, ছবি, ভিডিও ও অন্যান্য উপাদান সবখবর২৪.কম এর নিজস্ব সংবাদদাতা ও সংবাদ নেটওয়ার্ক ছাড়াও বিভিন্ন মাধ্যম থেকে সংগৃহিত। এ সকল মাধ্যমের মধ্যে রয়েছে সম্মানিত পাঠক, ফ্রি-ল্যান্স সংবাদকর্মী, সংবাদ সংগ্রাহক, সার্চ ইঞ্জিন, ইত্যাদি। সবখবর২৪.কম-এ প্রকাশিত সব তথ্য, সংবাদ, ছবি ও ভিডিও জনস্বার্থে প্রকাশিত। এখানে প্রকাশিত কোন কোন উপাদান অন্য কোন ব্যক্তি, প্রতিষ্ঠান বা সংবাদ মাধ্যমের নিজস্ব সম্পদ হতে পারে আবার না-ও হতে পারে। আমরা অন্যের IPR এবং Copyright এর ব্যাপারে শ্রদ্ধাশীল। সবখবর২৪.কম-এ প্রকাশিত কোন সংবাদ, তথ্য, ছবি, বা ভিডিও-র ব্যাপারে কাহারও কোন আপত্তি থাকলে প্রমাণসহ আমাদের অবহিত করুন। ব্যাপারটি আমাদের গোচরীভূত হওয়ার সাথে সাথে আমরা আপনার দাবীকৃত অংশ আমাদের সবখবর২৪.কম থেকে অপসারণ করবো। আমাদের গোচরীভূত হওয়ার আগে এ সংক্রান্ত কোন ওজর আপত্তি ও দাবী সর্ব আদালতে অগ্রাহ্য হবে। এব্যাপারে আপনাদের সার্বিক সহযোগিতা কামনা করছি। ধন্যবাদ।

সমশ্রেণী সংবাদ

Leave a Reply


Your email address will not be published. Required fields are marked *