যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলোকে সাইবার হামলার বিষয়ে সতর্কতা

hack

অনলাইন ডেস্ক সবখবর২৪: যুক্তরাষ্ট্রের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সাইবার হামলা থেকে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন মার্কিন কর্তৃপক্ষ। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনার জের ধরে তাদের সাইবার নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করতে এ পরামর্শ দেওয়া হয়েছে। গত মঙ্গলবার ইউএস ফেডারেল ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশনাল এক্সামিনেশন কাউন্সিল এ নির্দেশ দেয়।

নির্দেশনায় বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানগুলোর উচিত তাদের ঝুঁকি ব্যবস্থাপনা, তথ্যপ্রযুক্তির নিয়ন্ত্রণ আর জালিয়াতি প্রতিরোধ, যাচাইকরণসহ তারবার্তা লেনদেনের পুরো প্রক্রিয়াটি পর্যালোচনা করা। গত ফেব্রুয়ারিতে নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে ভুয়া নির্দেশনা পাঠিয়ে আট কোটি ১০ লাখ ডলার চুরি করে হ্যাকাররা। যার বড় একটি অংশ ফিলিপাইনে সরিয়ে নেওয়া হয়, আরেকটি অংশ নেওয়া হয় শ্রীলঙ্কায়। সেই প্রেক্ষাপটে দুই সপ্তাহ আগে মার্কিন ব্যাংকগুলোয় সম্ভাব্য সাইবার হামলার সম্ভাবনা খতিয়ে দেখার পরামর্শ দিয়েছিল ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন বা এফবিআই।

সাইবার হামলাকারীদের কারিগরি তথ্য দিয়ে সতর্কবার্তায় এফবিআই বলছে, যে চক্রটি এ ধরনের কাজে জড়িত, তাদের নজরদারি বা হামলার লক্ষ্যবস্তুর মধ্যে এসব প্রতিষ্ঠান রয়েছে কিনা- সেটা জানতে ব্যাংকগুলোর কারিগরি নেটওয়ার্কে খুঁজে দেখার পরামর্শ দেওয়া হয়েছে। সতর্কবার্তায় বলা হয়েছে, সাম্প্রতিক সাইবার হামলার ঘটনাগুলো যুক্তরাষ্ট্রের বড় প্রতিষ্ঠানগুলোর জন্যও হুমকি হয়ে উঠতে পারে, বিশেষ করে যারা তথাকথিত সুইফট লেনদেন ব্যবস্থাটি ব্যবহার করে।

ফেব্রুয়ারিতে চুরির ঘটনাটি ঘটলেও, গত মার্চে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ চুরির বিষয়টি প্রকাশ করে। পরে ইকুয়েডর, ভিয়েতনাম আর ফিলিপাইনেরও একটি করে ব্যাংকে সাইবার হামলার তথ্য জানা যায়। মার্কিন ফেডারেল রিজার্ভ সিস্টেমের নিরাপত্তা দলের সাবেক সদস্য ড্যান গুইডো আশঙ্কা প্রকাশ করে বলেন, “হ্যাকার গ্রুপ এ রকম আরো হামলা চালাতে পারে। কারণ সাইবার হামলার বিষয়ে দিনে দিনে তারা আরো গোছালো আর দক্ষ হয়ে উঠছে। তাই এ বিষয়ে আরো সতর্ক থাকতে হবে।”

ঘোষণাঃ সবখবর২৪.কম-এ প্রকাশিত বিভিন্ন তথ্য, সংবাদ, ছবি, ভিডিও ও অন্যান্য উপাদান সবখবর২৪.কম এর নিজস্ব সংবাদদাতা ও সংবাদ নেটওয়ার্ক ছাড়াও বিভিন্ন মাধ্যম থেকে সংগৃহিত। এ সকল মাধ্যমের মধ্যে রয়েছে সম্মানিত পাঠক, ফ্রি-ল্যান্স সংবাদকর্মী, সংবাদ সংগ্রাহক, সার্চ ইঞ্জিন, ইত্যাদি। সবখবর২৪.কম-এ প্রকাশিত সব তথ্য, সংবাদ, ছবি ও ভিডিও জনস্বার্থে প্রকাশিত। এখানে প্রকাশিত কোন কোন উপাদান অন্য কোন ব্যক্তি, প্রতিষ্ঠান বা সংবাদ মাধ্যমের নিজস্ব সম্পদ হতে পারে আবার না-ও হতে পারে। আমরা অন্যের IPR এবং Copyright এর ব্যাপারে শ্রদ্ধাশীল। সবখবর২৪.কম-এ প্রকাশিত কোন সংবাদ, তথ্য, ছবি, বা ভিডিও-র ব্যাপারে কাহারও কোন আপত্তি থাকলে প্রমাণসহ আমাদের অবহিত করুন। ব্যাপারটি আমাদের গোচরীভূত হওয়ার সাথে সাথে আমরা আপনার দাবীকৃত অংশ আমাদের সবখবর২৪.কম থেকে অপসারণ করবো। আমাদের গোচরীভূত হওয়ার আগে এ সংক্রান্ত কোন ওজর আপত্তি ও দাবী সর্ব আদালতে অগ্রাহ্য হবে। এব্যাপারে আপনাদের সার্বিক সহযোগিতা কামনা করছি। ধন্যবাদ।

সমশ্রেণী সংবাদ

Leave a Reply


Your email address will not be published. Required fields are marked *