বাজেটে ‘মাতৃত্বকালীন ভাতা’ বৃদ্ধি করায় র্ডপ’র অভিনন্দন

Maternity allowance recipient motherবিশেষ প্রতিনিধি সবখবর২৪: জাতীয় সংসদে উত্থাপিত ২০১৬-১৭ সর্বাধিক অর্থ বছরের বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে দরিদ্র মা দের জন্য ‘মাতৃত্বকালীন ভাতা’ ভোগীর সংখ্যা ৯০শতাংশ বাড়িয়ে ৫ লাখে উন্নীত করায় সরকারকে অভিনন্দন জানিয়েছে বেসরকারী সংস্থা র্ডপ।

আজ শনিবার (৪ জুন) এক বিবৃতিতে র্ডপ এর প্রতিষ্ঠাতা ও গুসি আন্তর্জাতিক শান্তি পুরষ্কার বিজয়ী এএইচএম নোমান বলেন, “দারিদ্র বিমোচনে সরকারের গৃহীত সামাজিক নিরাপত্তা কর্মসূচীর মধ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আওতাধীন ‘মাতৃত্বকালীন ভাতা’ একটি অনন্য ও বাস্তবসম্মত কর্মসূচী। এ কর্মসূচী সম্প্রসারণ করে সরকার একটি যথাযথ পদক্ষেপই গ্রহণ করেনি শুধু, মায়ের মর্যাদা ও ক্ষমতায়নে উন্নয়ন তলরেখার (বটমলাইন) স্বীকৃতিও বাড়লো।

তিনি বলেন, “পাশাপাশি সরকার দারিদ্র্য বিমোচনে বাস্তবায়নাধীন দেশে ১০টি উপজেলায় মাতৃত্বকালীন ভাতা কেন্দ্রীক ‘স্বপ্ন প্যাকেজ’ কর্মসূচীর জন্য পাবলিক পূয়র প্রাইভেট পার্টনারশীপের (পিপিপিপি) মাধ্যমে এক মা-এক লক্ষ টাকা করে বছরে ৫ লাখ মায়ের জন্য, বছরে ৫ হাজার কোটি টাকা করে এক প্রজন্ম ২০ বছর মেয়াদে কমবেশি ১ কোটি মা কাভার করলে দেশে স্বাস্থ্য, শিক্ষা, ঘর ও কর্মসংস্থানহীন দরিদ্র্য পরিবার থাকবে না।

র্ডপ বৈষম্যহীন সমৃদ্ধ ও সুখী সোনার বাংলাদেশ প্রতিষ্ঠায় ‘মাতৃত্বকালীন ভাতা’ ও ‘স্বপ্ন প্যাকেজ’ কর্মসূচীর জন্য জাতীয় বাজেটে বরাদ্দের অংশীদারীত্বসহ অ্যাডভোকেসি করে আসছে। দারিদ্র্য বিমোচনে ‘স্বপ্ন প্যাকেজ’ মডেল শুধু বাংলাদেশেই নয়, বিশ্বেও একটি অনুকরণীয় দৃষ্টান্ত হবে বলে আশাবাদ জানিয়েছে সংস্থাটি।

ঘোষণাঃ সবখবর২৪.কম-এ প্রকাশিত বিভিন্ন তথ্য, সংবাদ, ছবি, ভিডিও ও অন্যান্য উপাদান সবখবর২৪.কম এর নিজস্ব সংবাদদাতা ও সংবাদ নেটওয়ার্ক ছাড়াও বিভিন্ন মাধ্যম থেকে সংগৃহিত। এ সকল মাধ্যমের মধ্যে রয়েছে সম্মানিত পাঠক, ফ্রি-ল্যান্স সংবাদকর্মী, সংবাদ সংগ্রাহক, সার্চ ইঞ্জিন, ইত্যাদি। সবখবর২৪.কম-এ প্রকাশিত সব তথ্য, সংবাদ, ছবি ও ভিডিও জনস্বার্থে প্রকাশিত। এখানে প্রকাশিত কোন কোন উপাদান অন্য কোন ব্যক্তি, প্রতিষ্ঠান বা সংবাদ মাধ্যমের নিজস্ব সম্পদ হতে পারে আবার না-ও হতে পারে। আমরা অন্যের IPR এবং Copyright এর ব্যাপারে শ্রদ্ধাশীল। সবখবর২৪.কম-এ প্রকাশিত কোন সংবাদ, তথ্য, ছবি, বা ভিডিও-র ব্যাপারে কাহারও কোন আপত্তি থাকলে প্রমাণসহ আমাদের অবহিত করুন। ব্যাপারটি আমাদের গোচরীভূত হওয়ার সাথে সাথে আমরা আপনার দাবীকৃত অংশ আমাদের সবখবর২৪.কম থেকে অপসারণ করবো। আমাদের গোচরীভূত হওয়ার আগে এ সংক্রান্ত কোন ওজর আপত্তি ও দাবী সর্ব আদালতে অগ্রাহ্য হবে। এব্যাপারে আপনাদের সার্বিক সহযোগিতা কামনা করছি। ধন্যবাদ।

সমশ্রেণী সংবাদ

Leave a Reply


Your email address will not be published. Required fields are marked *