ভাল থাকুন বৃষ্টি-বাদলায়

bristiডেস্ক রিপোর্ট সবখবর২৪: গ্রীষ্মকাল এখনো শেষ হয় নি। কথা নেই, বার্তা নেই হঠাৎ বৃষ্টি যেন রোজকার বিষয় হয়ে দাঁড়িয়েছে। একে তো প্রচন্ড গরম, তারপর আবার যখন তখন বৃষ্টি। সব মিলিয়ে যে কোন সময় অসুস্থ হয়ে যাওয়ার সুযোগ রয়েছে আমাদের সবারই। এমন দিনে রোগ জীবাণু সংক্রমণের সুযোগ বেশী থাকে। তাই প্রয়োজন কিছু সাবধানতার। আসুন জেনে নিই স্যাঁতস্যাঁতে বৃষ্টির মাঝেও কিভাবে সুস্থ্য ঝরঝরে রাখবেন নিজেকে।

ব্যবহার করুন ছাতা অথবা রেইনকোট

বৃষ্টির দিনে সুস্থ্ থাকার প্রথম শর্ত কোনভাবেই ভেজা যাবে না। ঋতুর এই বেখেয়ালী সময়ে সামান্য অসাবধানতাই আপনাকে শয্যাশায়ী করে ফেলতে পারে। তাই ব্যাগে রাখুন ছাতা অথবা রেইনকোট। ছাতা রোদের সময়ও কাজে দিবে। তবে বৃষ্টিতে ছাতার চেয়ে বেশী কাজে দেয় রেইনকোট। কারণ পোশাকের মতোই এটি আপনার পুরো শরীরকে ঢাকতে সাহায্য করে। ভাল ছাতা পেয়ে যাবেন ৫০০-৬০০ টাকার মধ্যে। আর রেইনকোট পাবেন ৪০০- ১২০০ টাকায়। নিউমার্কেট, গাউসিয়া থেকে শুরু করে যে কোন শপিং মলেই পাবেন এই দরকারি জিনিসগুলো।

স্বাস্থ্যকর খাবার খান

এরকম দিনে যখন কিনা রোগ সংক্রমণের সুযোগ থাকে অন্যান্য সময়ের তুলনায় অনেক বেশী তখন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা থাকা চাই ঠিকঠাক। কোনভাবেই দূর্বল হয়ে পড়লে চলবে না। মৌসুমী ফলের সমারোহ এখন চারিদিকে। ডাব, তরমুজ, আমসহ পুষ্টিকর খাবার খান। ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান বেশী করে। শরীরের শক্তি বৃদ্ধি করতে খাবারের তালিকায় রাখুন ডিম, দুধ। ঠান্ডা থেকে বাঁচতে গরম পানিতে এক চামচ মধু আর লেবুর রসের মিশ্রণের তুলনা নেই।

ঠিক মত হাত পরিষ্কার করুন

ঠান্ডা, কাশি, ইনফ্লুয়েঞ্জা থেকে বাঁচতে ঠিকমত হাত ধোয়া খুব জরুরী। আমরা খালি চোখে দেখতে পাই না, কিন্তু আমাদের হাতে থাকে অসংখ্য জীবাণু। খাবার খাওয়ার আগে বা মুখে হাত দেওয়ার আগে প্রতিবার হাত পরিষ্কার করুন। এতে ভাইরাস এবং ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে রক্ষা পাবেন আপনি।

পরিষ্কার পানি পান করুন

বৃষ্টির দিনে পানি বাহিত রোগের সংক্রমণ বেড়ে যায়। জন্ডিস, ডাইরিয়া, কলেরা হবার সম্ভাবনা থাকে। তাই অবশ্যই পরিষ্কার পানি পান করুন। গরমে অতীষ্ট হয়ে অনেক সময়ই আমরা বাইরের ভ্যানে বিক্রি করা শরবত পান করি। এগুলো খুবই অপরিষ্কার। এই ভুল আর করবেন না। অস্বাস্থ্যকর এইসব পানীয় আপনাকে ভয়ংকর স্বাস্থ্য ঝুকিতে ফেলে দিতে পারে।

পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখুন

পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা জরুরী সবসময়ই। তবে বৃষ্টি-বাদলার দিনে চাই আরও এক ধাপ বেশী সাবধানতা। আগের দিনে বৃষ্টিতে ভিজে যাওয়া পোশাকটি পরদিন পরার ভুল করবেন না। বারান্দায় রাখা গাছের টবে বৃষ্টির পানি জমে আছে কিনা খেয়াল করুন। স্যাঁতস্যাঁতে আবহাওয়া বাইরে থাক, চেষ্টা করুন ঘরের প্রতিটি কোণা শুষ্ক রাখতে। নিজেও পোশাক, অন্তর্বাসে পরিচ্ছন্নতা বজায় রাখুন।

 

ঘোষণাঃ সবখবর২৪.কম-এ প্রকাশিত বিভিন্ন তথ্য, সংবাদ, ছবি, ভিডিও ও অন্যান্য উপাদান সবখবর২৪.কম এর নিজস্ব সংবাদদাতা ও সংবাদ নেটওয়ার্ক ছাড়াও বিভিন্ন মাধ্যম থেকে সংগৃহিত। এ সকল মাধ্যমের মধ্যে রয়েছে সম্মানিত পাঠক, ফ্রি-ল্যান্স সংবাদকর্মী, সংবাদ সংগ্রাহক, সার্চ ইঞ্জিন, ইত্যাদি। সবখবর২৪.কম-এ প্রকাশিত সব তথ্য, সংবাদ, ছবি ও ভিডিও জনস্বার্থে প্রকাশিত। এখানে প্রকাশিত কোন কোন উপাদান অন্য কোন ব্যক্তি, প্রতিষ্ঠান বা সংবাদ মাধ্যমের নিজস্ব সম্পদ হতে পারে আবার না-ও হতে পারে। আমরা অন্যের IPR এবং Copyright এর ব্যাপারে শ্রদ্ধাশীল। সবখবর২৪.কম-এ প্রকাশিত কোন সংবাদ, তথ্য, ছবি, বা ভিডিও-র ব্যাপারে কাহারও কোন আপত্তি থাকলে প্রমাণসহ আমাদের অবহিত করুন। ব্যাপারটি আমাদের গোচরীভূত হওয়ার সাথে সাথে আমরা আপনার দাবীকৃত অংশ আমাদের সবখবর২৪.কম থেকে অপসারণ করবো। আমাদের গোচরীভূত হওয়ার আগে এ সংক্রান্ত কোন ওজর আপত্তি ও দাবী সর্ব আদালতে অগ্রাহ্য হবে। এব্যাপারে আপনাদের সার্বিক সহযোগিতা কামনা করছি। ধন্যবাদ।

সমশ্রেণী সংবাদ

Leave a Reply


Your email address will not be published. Required fields are marked *